বদলে গেল ক্রিকেটের দীর্ঘদিনের প্রচলিত নিয়ম।

বদলে গেল ক্রিকেটের দীর্ঘদিনের প্রচলিত নিয়ম। ব্যাটসম্যান নয়, ব্যাটার নামেই পুরুষ ও নারী ক্রিকেটারদের সম্বোধন করতে হবে বলে জানিয়েছে মেরিলেবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)। লিঙ্গ বৈষম্য দূর করতেই ক্রিকেট আইনের অভিভাবক হিসেবে এ স্বীকৃতি দিয়েছে এমসিসি।
নতুন নিয়ম অনুযায়ী, ব্যাটিং-বোলিং ও ফিল্ডিং অনুযায়ী এবার ছেলে ও নারী, উভয় বিভাগেই ক্রিকেটারদের ব্যাটার, বোলার ও ফিল্ডার হিসেবে সম্বোধন করা হবে বলে এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে ক্রিকেটের আইনকানুনের অভিভাবক সংস্থা এমসিসি।
নিয়ম সংক্রান্ত বিশেষজ্ঞ সাব-কমিটির সাথে আলোচনার পর এমন প্রচলিত প্রথা বদলের সম্মতি দিয়েছে এমসিসি কমিটি। ‘সবার জন্য ক্রিকেট’- এই মতে বিশ্বাসী এমসিসি, লিঙ্গবিভেদ দূর করতেই এমন পদক্ষেপ নেয়।
এ ব্যাপারে এমসিসির ক্রিকেট ও অপারেশন্স বিষয়ক সহকারী সচিব জেমি কক্স বলেন, ‘খেলাটির প্রতি এমসিসির বৈশ্বিক দায়িত্ববোধের অপরিহার্যের অংশ হিসেবেই এই সংশোধনী আনা হলো। এমসিসি বিশ্বাস করে, ক্রিকেট খেলাটি সবার জন্যই এবং আধুনিক যুগে খেলাটির বদলে যাওয়া চিত্রকেই তুলে ধরছে। আনুষ্ঠানিকভাবে এটি স্বীকৃতি দেওয়ার এটাই উপযুক্ত সময়। আর আইনের অভিভাবক হিসেবে এই পরিবর্তন ঘোষনা করতে পেরে আমরাও উচ্ছ্বসিত।