বিজ্ঞান এবং সাহিত্যে নোবেল বিজয়ীদের পুরস্কার প্রদান করা হবে তাদের নিজ নিজ দেশে

নোবেল পুরস্কার সংগঠক ফাউন্ডেশন বৃহস্পতিবার কোভিড মহামারির প্রসঙ্গ উল্লেখ করে জানিয়েছে যে, টানা দ্বিতীয় বছরের জন্যও বিজ্ঞান ও সাহিত্যে নোবেল বিজয়ীরা তাদের নিজ দেশে বসেই পুরস্কার পাবেন। খবর এএফপি’র।
ফাউন্ডেশন আরো জানায়, শান্তি পুরস্কার প্রদানের বিষয়ে অবশ্য এখনো কোনো সিদ্ধান্ত গৃহিত হয়নি। ঐতিহ্যগতভাবে নরওয়েতে শান্তি পুরস্কার দেয়া হয়। নোবেল কমিটি এখনও বছরের নোবেল শান্তি পুরস্কার বিজয়ীদের অসলোতে স্বাগত জানানোর সম্ভাবনা উন্মুক্ত রেখেছে। তবে ফাউন্ডেশন অক্টোবরের মাঝামাঝি সময়ে তাদের অসলো অনুষ্ঠান বিন্যাস ঘোষণা করবে।
নোবেল ফাউন্ডেশনের এক বিবৃতিতে বলা হয়েছে, নোবেল ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ভিদর হেলগেসেন এক বিবৃতিতে বলেছেন,” আমি মনে করি প্রত্যেকেই চাইবে কোভিড -১৯ মহামারী শেষ হোক, কিন্তু আমরা এখনো সেখানে নেই।” তিনি বলেন,“মহামারী ও আন্তর্জাতিক ভ্রমণের গতিপথ সম্পর্কে অনিশ্চয়তার সম্ভাবনার কারণে ২০২১সালের বিজয়ীরা তাদের নিজ দেশে পদক ও ডিপ্লোমা পাবেন।”
সাধারণত অক্টোবরের শুরুতে বিজয়ী ঘোষণা করা হলেও তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয় পুরস্কারের প্রতিষ্ঠাতা আলফ্রেড নোবেলের মৃতুবার্ষিকী ১০ ডিসেম্বরে স্ক্যান্ডিনেভিয়ার দুটি রাজধানীতে জমকালো অনুষ্ঠানের মাধ্যমে। আলফ্রেড নোবেল ১৮৯৬ সালে মৃত্যুবরণ করেন।